ফরেক্স নিয়ে জানতে চাই ফরেক্স করতে চাই ভাই ফরেক্স কি ? এই সব প্রশ্ন শুনে শুনে আমি ক্লান্ত আর অবাক করা আবদার তাদের  আজকে সাবধান হয়ে নিন ফরেক্স নিয়ে। নিঃসন্ধেহে ফরেক্স ভালো আয়ের পথ ফরেক্স থেকে আয় করা যায় কিন্তু খুব সহজ নয় আর এটা সবার জন্য নয় ।

বিজনেস মেন্টালিটিঃ  প্রথমেই বলি ফরেক্স একটি ব্যাবসা কোন জব না ব্যাবসা পেশার মধ্যে সবচেয়ে কঠিন জিনিস আপনার বিজনেস মেন্টালিটি না থাকলে ব্যাবসা করে অভিজ্ঞতা না থাকলে ফরেক্স এ আশবেন না সময় অর্থ দুই ই হারাবেন ।
কম বয়সঃ বয়স একটি বড় ব্যাপার ফরেক্স করতে আর্থিক সচ্ছলতা থাকা আবশ্যক অনেক বিনিয়গ ও দরকার, দরকার ধইর্য এবং আরো অনেক কিছু না কম বয়শি ছেলেদের থাকে না (হাতে গোনা দুই একজন ছাড়া ) সুতরাং আপনার বয়স ১৮ থেকে ২৩ এর মধ্যে হলে ফরেক্স থেকে দূরে থাকাই ভালো।
পর্যাপ্ত বিনিয়গঃ বিনিয়গ যেকোন ব্যাবসায় বিনিয়গ আবস্যক ভালো বিনিয়গ না করলে ভালো আয় কথার থেকে আসবে ? আর ফরেক্স বা সেয়ার ট্রেডিং এর মত ব্যাবসায় বিনিয়গ অনেক জরুরি আপনি যদি মনে করে ১০০/২০০ ডলার বিনিয়গ করে ফরেক্স থেকে আয় করে আপনার পুজি বারিয়ে কটিপতি হয়ে জাবেন তাহলে বোকার সর্গে বাস করছেন যা হবে আপনার  ওই ১০০/২০০ ডলার পুরাটাই থাকবে না থাকবে ০০০ ফরেক্স শুরু করতে হবে কমপক্ষে ৫০০/১০০০ ডলার বিনিয়গ করতে হবে এবং ২০০/৩০০ ডলার লস করার খমতা সাহস থাকতে হবে । যারা ফরেক্স করে নিজের পরিবার চালায় যারা প্রফেশনাল ট্রেডার তাদের দেখুন তারা হাজার হাজার ডলার লস দিয়ে আজকে প্রফেশনাল তাদের কারোরি বিনিয়গ ১৫০০০ ডলার এর নিচে না।
আগে জানুনঃ ফরেক্স নিয়ে জানুন আগে জানুন ফরেক্স কি ফরেক্স নিয়ে কিছুই জানেন না ফরেক্স  করতে চলে আশলে কিভাবে হবে কিছু ডোলার আপনাকে লস দিতে হবে কোন বিকল্প নেই কেউ যদি মনে করেন ডেমো দিয়ে সব শিখে ফেলবেন তাহলে আপনি বকার সর্গে আছেন । ডেমো আর রিয়েল ট্রেড এর মধ্যে অনেক তফাত ।
ওভার কনফিডেন্সঃ বেশি কনফিডেন্স ভালো না ফরেক্স এ ৫% লোক লাভ করে বাকি ৯৫% লস করে আপনি যদি মনে করেন আমি পারবই তাহলে আগে দেখুন পারার যোগ্যতা আপনার আছে কিনা  অনেকেই অনেক  অনেক প্রবাদ বাক্য বলে আপনাকে পটাবে যেমন Impossible is the word of dictionary is false এইটা বেশি বলে সবাই ভাই দুনিয়াতে অনেক কিছু আসেরে ভাই Impossible একটা উদাহরন দেই আপনার পা যতই লম্বা হক আর আপনি যতই শক্তিসালি হন আপনি কিন্তু কখনই লাফ দিয়ে চাদে পউছাতে পারবেন না । পারবেন ? উত্তর একটাই Impossible  না আমি বলতাছি না যে ফরেক্স লাফ দিয়ে চাদে যাওয়ার মত কঠিন তবে খুব সহজ পথ না ।
পার্ট টাইমঃ ভাই ফরেক্স কোন পার্ট টাইম জব না আপনি দিনে ২/৩ ঘন্টা সময় দিয়ে কিছুই করতে পারবেন না লস ছাড়া কেউ যদি আপনাকে বুঝায় পারবেন তাহলে আপনি নিশ্চিত থাকুন আপনাকে  ইনভেসস্ট করায়ে আইবি কমিশন খাওয়ার পায়তারা করছে সে আর কিছু না । ফরেক্স এ অনেক এনালাইসিস নিউজ সার্চ অনেক কিছু করতে হয় ভাই অনেক সময় লাগে Business is a 24/7 job  এইখানে কোন পার্ট টাইম নাই কোন ছুটি নাই রাজি থাকলে ফিট হলে ফরেক্স আপনার জন্য।

আজাইরা পেচ্যাল আমি জানি কিছু আজাইরা পেচাল অনেকে পারবে আগেই তাই বইলা রাখি
প্যাচাল একঃ ভাই কি বলেন ফরেক্স কঠিন আমার চেনা এক বর ভাই ফরেক্স কইরা হ্যান ত্যান হইয়া গেসে এখন লাক লাক টাকা কামাইতাসে সে বলসে আমাকে করাই দিবে -
আমার উত্তরঃ ভাই আপনার ওই বড় ভাইকে কয়দিন হয় আপনি চিনেন আপনি কি ঊনার ট্রেড করার শুরু থেকে শেষ পর্যন্ত উনার সাথে ছিলেন ? মনে হয় না, টাকা যে আসলেই কামাই করে সে বলে না আমি টাকা কামাইয়া কটী পতি হয়ে যাচ্ছি , আর হ্যা টাকা হয়ত কামাই করতে পারে ফরেক্স থেকে আপনার মত লক ফরেক্স এ ইনভেস্ট করিয়ে আই বি কমিশন তার ইঙ্কাম ট্রেড করে না । হ্যা অনেক ট্রেডার ছে বাংলাদেশে যারা মাসে ৫/১০/১৫ হাজার ডলার ও ইনকাম করে যার এমন ইঙ্কাম তার বিনিয়গ ও ২০/৪০/৫০ হাজার ডলার আর তারা ট্রেড ও করে কয়েক বছর ধরে আজকের অবস্থান তাদের এক দিনের না তাদের লস তাদের অবজ্ঞতা তাদের পরিশ্রম অনেক।
প্যাচাল দুইঃ তাইলে কি ফরেক্স করব না ফরেক্স ভুয়া ?
আমার উত্তরঃ আমি কখন বললাম ভুয়া আর আমি না করলাম কই আপনি দেখেন আগে উপরের দিক গূলো ঠিক রেখে আপনি টিকতে পারবেন কিনা যদি আপনি পরিশ্রম  করতে পারেন আপনি পর্যাপ্ত সময় দিতে পারেন মেধা খরজ করতে পারেন বিনিয়গ করতে আর ধইর্য ধরতে পারেন আপনি পারবেন কোন সন্দেহ নেই । এবং ফরেক্স হবে আপনার জন্য একটি ভালো আয়ের পথ ।
প্যাচাল তিনঃ ভাই কত টাকা ইঙ্কাম করা যাবে ?
আমার উত্তরঃ এটা কেমন প্রশ্ন এটা নির্ভির করে আপনি কত টাকা বিনিয়গ করছেন আপনি কত সময় দিচ্ছেন তার উপর আপনি এক মাসে ১৫ থেকে ২৫ % লাভ করতে পারবেন গড়ে কোন মাসে কিছু বেশি হতে পারে ।
প্যাচাল চারঃ ভাই আমি স্টুডেন্ট
আমার উত্তরঃ ফরেক্স থেকে ১০০০ হাত দূরে থাকুন ফরেক্স লেখা দেখলে অই লেখাও পরবেন না ।
প্যাচাল পাচঃ ভাই আমি সেয়ার মার্কেট এ অনেক লস খাইছি আমি ফরেক্স কইরা ও অনেক লস খাইছি আমি কি করি ভাই
আমার উত্তরঃ প্রথমত আপনার লস খাওয়ার কারন খুজে বের করেন আপনি কেন লস করছেন ক্রমাগত আপনি কি পারবেন তা আগে ভেবে দেখুন আর একবার আর আপনার টিম সাপর্ট দরকার কোন টিম এর সাথে যোগ দিন তার আগে আপনার ত্রুটি গুলো বের করে তা ঠিক করুণ  চাইলে আমার সাথে যোগাযোগ করতে পারেন।


উপরের সব কিছু পড়ে যদি আপনার মনে হয় আপনি ফরেক্স করতে পারবেন ফরেক্স আপনার জন্য তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন, যেকোন হেল্প এর জন্য।
আপনি যদি আগেই ফরেক্স আ অনেক লস করেছেন এমন হয়ে থাকেন তাহলে আমার সাথে যোগাযোগ করতে পারেন হেল্প এর জন্য হয়ত আমি কোন সমাধান দিতে পারব।
আপনি যদি অন্য কোন ব্যবসা বা সেয়ার মারকেট এ লস খাওয়া কেউ হন ফরেক্স করতে চান তাহলে ফরেক্স নিয়ে বেসিক ধারনা নিন তার পর ভাবুন এবং এর পর রেডী হয়ে আমার সাথে যোগাযোগ করতে পারেন ।

2 comments:

  1. শুভেচ্ছা জানাই,

    আমরা আপনাকে ইন্সটাফরেক্স পার্টনারশিপ প্রোগ্রামের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। অনুগ্রহ করে আপনার ইমেইল এড্রেসটি প্রদান করলে পরবর্তীতে আপনার সাথে যোগাযোগ করা হবে।

    আপনি যদি আগ্রহী হন অথবা যদি কোন প্রশ্ন থাকে নিঃসংকোচে আমার সাথে যোগাযোগ করুন, আমরা কৃতার্থ হব আমাদের পরস্পরের লাভ সম্পর্কে আলোচনা করতে ।

    ReplyDelete

 
Top