আপনি এই আর্টিকেল পড়ছেন, তার মানে ফরেক্স সম্পর্কে আপনার আগ্রহ আছে। আর ফরেক্স সম্পর্কে আগ্রহ থাকার অন্যতম প্রধান কারণ আছে এটি টাকা উপার্জন করার একটি বিশাল সম্ভাব্য উপায়। যে কোন জিনিস এ সফলতার জন্য দরকার শৃঙ্খলা। ফরেক্স ও তার ব্যতিক্রম নয়। বরং এখানে এটি একটু বেশিই দরকার! আর আপনি যদি টাকা উপার্জন করতে চান তাহলে তো আপনাকে অবশ্যই শৃঙ্খল ভাবে আগাতে হবে। বেপরোয়া কাজকর্মের ফল সাধারনত কখনও ভাল হয় না।
ফরেক্স এ সফল ট্রেডাররা সব ক্ষেত্রেই শৃঙ্খল ভাবে কাজ করেন। আর এটি বেশি মানেন মানি ম্যানেজমেন্ট এর ক্ষেত্রে। এই ক্ষেত্রে আপনার ব্যবস্থাপনা যত ভাল হবে, আপনার উপার্জন ও তত ধারাবাহিক হবে। ফরেক্স এ শতকরা ৯৫ ভাগ ট্রেডারই লস করে থাকে, তার অন্যতম প্রধান কারণই হল মানি ম্যানেজমেন্ট না জানা। আর অনেকের ক্ষেত্রে এটি হল জেনেও না মানা। অনেক সময় আপনি গ্যাম্বলিং করে হইত এক দিনেই ১০০ ডলার থেকে ২০০০ ডলার করে ফেলতে পারেন। কিন্তু, যে কোন সময় দেখবেন আপনার পুরো অ্যাকাউন্ট ই জিরো হয়ে গেছে। তাই, আপনি যখন ফরেক্স এ ট্রেড করবেন, তখন ব্যাল্যান্স অনুসারে ঝুঁকি নিতে হবে, এবং ট্রেড করতে হবে। একটি বহুল প্রচলিত প্রবাদ হচ্ছে, “আয় বুঝে ব্যয় কর”। ফরেক্স এ এটি মানা খুব বেশি দরকার। ট্রেড করার সময় আপনার ঝুঁকির তুলনায় গেইন এর অনুপাত কে বেশি রেখে ট্রেড করা উচিৎ।
download
এক্ষেত্রে স্ট্যান্ডার্ড হল ঝুঁকি এবং গেইন এর অনুপাত ১:৩ বা ১:২ বজায় রেখে ট্রেড করা। কারণ, কেউ কখনও নিশ্চিত হয়ে বলতে পারবে না মার্কেট টেক প্রফিট হিট করবেই। তাই, উল্লেখিত অনুপাত মেনে চললে আপনার প্রতি ৪ টি ট্রেডের একটিও যদি টেক প্রফিট হিট করে, এবং বাকি ৩ টি স্টপ লস হিট করে তারপরও আপনার লস ০! আর, যারা কিছুটা বুঝেও ট্রেড করে তারা এখান থেকে লাভবানই হয়।
যে কোন ট্রেড দেয়ার আগে আপনার অবশ্যই সে ট্রেড এর সম্বাব্য লাভ বা লস দুটোই হিসেব করে ট্রেড দিতে হবে। লস এর চেয়ে যেন অন্তত কখনও লাভ এর অনুপাত কম না হয়ে যায় সেদিকে কড়া নজর রাখতে হবে। অনুমানভিত্তিক ট্রেড করলে এটা মানা সম্ভব হয় না। যে কোন ট্রেড এর স্ট্যান্ডার্ড রিস্ক বা ঝুঁকির পরিমাণ হওয়া উচিৎ ১%। ব্যপারটি আরও ভালভাবে বুঝার জন্য নিচে একটি ঝুঁকির বিভিন্ন শতকরা অনুপাতের হিসেব দেয়া হলঃ
ধরুন, আপনার অ্যাকাউন্ট ৫০০ ডলার ব্যাল্যান্স আছে। এখন, নিচের হিসাবটি মনোযোগ দিয়ে খেয়াল করুনঃ
লট বা ভলিউমঝুঁকির অনুপাতবিপরীত দিকে দূরত্বমোট লস সহজ ব্যাখ্যা
.০১১%৫০ পিপ৫ ডলারএমন ১০০ ট্রেড বিপরীতে গেলে অ্যাকাউন্ট ০ হবে
.০২২%৫০ পিপ১০ ডলারএমন ৫০ ট্রেড বিপরীতে গেলে অ্যাকাউন্ট ০ হবে
.০৫৫%৫০ পিপ২৫ ডলারএমন ২০ ট্রেড বিপরীতে গেলে অ্যাকাউন্ট ০ হবে
০.১০১০%৫০ পিপ৫০ ডলারএমন ১০ ট্রেড বিপরীতে গেলে অ্যাকাউন্ট ০ হবে
১০০%৫০ পিপ৫০০ ডলারএমন ১ ট্রেড বিপরীতে গেলে অ্যাকাউন্ট ০ হবে
এবার উপরের চার্টটি মনোযোগ দিয়ে লক্ষ্য করলে দেখবেন যে যখন আপনি .০১ এ ট্রেড দিচ্ছেন, তখন আপনি ১% রিস্ক নিচ্ছেন। আর তখন আপনার ট্রেড ৫০ পিপ বিপরীতে গেলেও আপনার লস হচ্ছে মাত্র ৫ ডলার। একইভাবে .০৫ এ ট্রেড দিলে ৫০ পিপ বিপরীতে গেলে লস হয় ২৫ ডলার।
আর আপনি যদি ১ স্ট্যান্ডার্ড ভলিউম এ ট্রেড দেন, তাহলে ৫০ পিপ বিপরীতে গেলে আপনার অ্যাকাউন্ট ০ হচ্ছে। তাই, যদি আপনি ১ টি ট্রেড দিয়ে (১ ভলিউম) সব হারিয়ে ফেলেন, তাহলে পরে আর সেটি রিকাভার করার সুযোগ টাও পাচ্ছেন না। আর, ১% রিস্ক নিয়ে অর্থাৎ .০১ ভলিউম এ ট্রেড দেয়ার সাথে সাথে আপনি যদি রিস্ক এবং রিওয়ার্ড এর অনুপাত ১:২ মেনে চলেন, তাহলে প্রথম ট্রেড লস করার পরে পরবর্তী ট্রেড এ লাভ করলে আপনার লস রিকাভার হয়ে লাভ থাকছে! আর, আপনি যদি রিস্ক এবং রিওয়ার্ড এর ১:৩ অনুপাত মেনে চলেন, তাহলে ২ টা ট্রেড লস করার পরে ১ টা ট্রেড এ লাভ করলেই আপনার ওভারঅল প্রফিট থাকছে।
76584_444134455623177_77221861_n
      ধরুন, আপনার ৮ টি ট্রেড এর ৪ টি টেক প্রফিট আর ৪টি স্টপ লস হিট করছে। এখন, দেখুন রিস্ক vs. রিওয়ার্ড এর কোন অনুপাতে কেমন ফলাফল আসেঃ
রিস্কঃ রিওয়ার্ড
মোট ট্রেড
স্টপলস
টেকপ্রফিট
মোট গেইন(+ বা -)
১:১৮ টি৫০ পিপ৫০ পিপ০ পিপ
১:২৮ টি৫০ পিপ১০০ পিপ২০০ পিপ
১:৩৮ টি৫০ পিপ১৫০ পিপ৪০০ পিপ
একটা জিনিস ভাল করে খেয়াল করলে দেখবেন যে, এখানে ৫০% বা মোট ট্রেডের অর্ধেক স্টপ লস এ হিট করার পরও শুধু ভাল রিস্কঃরিওয়ার্ড বজায় রাখার কারণে কত ভাল রেজাল্ট বা ফলাফল এসেছে। আশা করি, ফরেক্স মার্কেট এ ধারাবাহিক সাফল্য ধরে রাখতে সামনের দিনগুলোতে আমরা সবাই মানি ম্যানেজমেন্ট এর পুরো প্রক্রিয়া ঠিকঠাক ভাবে মেনে চলতে পারব।

0 comments:

Post a Comment

 
Top